সীমান্ত উত্তেজনার মধ্যে তিনটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপন করেছে চীন

ভারতের সঙ্গে সাম্প্রতিক সীমান্ত উত্তেজনার মধ্যে চীন নতুন তিনটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপন করেছে। ইয়াওগান-৩০ সিরিজের এসব নজরদারি স্যাটেলাইটের কার্যক্রম সম্পর্কে তেমন কিছু জানা যায় না। তবে ধারণা করা হয় যে পৃথিবী থেকে প্রায় ৬০০ কিলোমিটার উপরে কক্ষপথে এগুলো স্থাপন করা হচ্ছে এবং চুয়াংশিন-৫ (সিএক্স-৫) স্যাটেলাইট সমাবেশের অংশ।

চীনা সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এসব স্যাটেলাইট ইলেক্ট্রম্যাগনেটিক এনভাইরনমেন্ট ডিটেকশন ও সংশ্লিষ্ট পরীক্ষা-নিরীক্ষার কাজে ব্যবহার করা হবে। কিন্তু বিশেষজ্ঞরা জোর দিয়ে বলছেন যে, এগুলো আসলে সামরিক উদ্দেশ্যে স্থাপন করা হয়েছে। বিভিন্ন জাহাজের রেডিও সংকেত থেকে সেগুলো চিহ্নিত করতে পারবে এসব স্যাটেলাইট। যাকে বলা হয় সিগন্যাল ইন্টেলিজেন্স (সিগইন্ট)।

চীন এমন এক সময় এসব গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপন করলো যখন দেশটি লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) ভারতের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েছে। পাশাপাশি, যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে কোয়াড নামে অনানুষ্ঠানিক জোট গড়ে উঠছে। এ বছরই প্রথমবারের মতো এই চার দেশ মালবার নামক নৌমহড়ায় অংশ নিতে যাচ্ছে।

১৯৯২ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক উদ্যোগ হিসেবে মালাবার মহড়ার সূচনা হয়। ২০১৫ সালে থেকে এতে জাপান অংশ নিচ্ছে। এখন অস্ট্রেলিয়া হবে চতুর্থ অংশীদার।

নিজের স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ান ও হংকং নিয়েও সমস্যায় রয়েছে চীন।

তিনটি ইয়াওগান-৩০ সাটেলাইট সিএক্স-৫ সমাবেশে যুক্ত হওয়ার পর এই সমাবেশে স্যাটেলাইট সংখ্যা দাঁড়াবে ২১টিতে। ২৬ অক্টোবর শিচুয়াং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে লং মার্চ ২সি রকেটে করে এসব স্যাটেলাইট কক্ষপথে পাঠানো হয়।

চলতি বছর এটা চীনের দ্বিতীয় সেট ইয়াওগান-৩০ স্যাটেলাইট উৎক্ষেপন। ২০১৭ সাল থেকে চীন এই সাটেলাইটের নক্ষত্রপুঞ্জ (কনস্টালেশন) তৈরি করছে। চায়নিজ অ্যাকাডেমি অব সাইন্স স্মল স্যাটেলাইট সেন্টার (সিএএসসি) এসব স্যাটেলাইট তৈরি করছে।

২৬ অক্টোবরের উৎক্ষেপনে লং মার্চ ২সি রকেটের মাধ্যমে তিয়ানকি-৬ নামে আরেকটি স্যাটেলাইট পাঠানো হয়। এটি উপাত্ত সংগ্রহ স্যাটেলাইট বলে দাবি করা হচ্ছে। বেইজিংয়ের গুডিয়ান গাওকে টেকনলজি কোম্পানি এর মালিক। এটা হলো প্রযুক্তি যাচাই পরীক্ষার অংশ। কারণ কোম্পানিটি ন্যারো-ব্যান্ড ইন্টারনেট অব থিংস (আইওটি) সংস্থাপনের চিন্তা করছে। একে বলা হয় ‘এপোক্যালিপস কনস্টেলেশন।

সূত্র: স্পেসনিউজ, বিজনেস ইনসাইডার

চীনের সাথে অচলাবস্থার অবসান চায় ভারত

স্যাটেলাইট তথ্য বিনিময়ে সামরিক চুক্তি করতে যাচ্ছে ভারত-যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *