বিহারে মসজিদে ভাংচুর চালিয়েছে বিজেপি সমর্থকরা

ভারতের বিহারে পূর্ব চামপারানের জামুয়া গ্রামে বিজয় মিছিল করার সময় একটি মসজিদে ভাংচুর চালিয়েছে উগ্র বিজেপি সমর্থকরা। মসজিদের মধ্যে যে পাঁচজন মাগরিবের নামাজ পড়ছিলেন, তারা সবাই মারাত্মক আহত হয়েছেন। তিনজন পিঠে জখম ছাড়াও মাথায় আঘাত পেয়েছেন এবং এখন হাসপাতালে ভর্তি আছেন। একজন নাকে আঘাত পেয়েছে। হামলার সময় বেশ কিছু গাড়িও ভাংচুর করা হয়। মসজিদের মাইক এবং দুটো গেটও ভেঙ্গে দেয় হামলাকারীরা।

জামুয়া গ্রামে মাত্র ২০-২৫টি মুসলিম পরিবার রয়েছে। অন্যদিকে সেখানে হিন্দু পরিবার রয়েছে পাঁচ শতাধিক। জামুয়া গ্রামটি পড়েছে ঢাকা বিধানসভা আসনের অধীনে। বিহারের অ্যাসেম্বলি নির্বাচনে ওই আসনে বিজেপির প্রার্থী পাওয়ান কুমার জয়সাল বিজয়ী হয়েছেন। মঙ্গলবার নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। চূড়ান্ত ফলাফল জানা যায় গভীর রাতে। বুধবার শুরু হয় বিজয় মিছিল।

জয়ী প্রার্থী পবনের সমর্থনেই বিজয় মিছিলের আয়োজন করে জামুয়া এলাকার বিজেপি কর্মী সমর্থকরা। যদিও পবন ওই মিছিলে অংশ গ্রহণ করেননি। মিছিলে উচ্চস্বরে মাইক বাজিয়ে দলীয় শ্লোগান এবং ‘জয় শ্রীরাম’ বলছিল বিজেপির কর্মীরা।

এরপরে ওই মিছিল এসে পৌঁছায় জামুয়া গ্রামের একটি মসজিদের কাছে। সেই সময়ে শ্লোগানের জোর বেড়ে যায় বিজেপি কর্মীদের। খুব জোরে শ্লোগান দেওয়া শুরু হয়, ‘জয় শ্রীরাম’। মসজিদে আজানের সময় বিজেপি কর্মীদের মাইক বাজাতে নিষেধ করা হয়। সেখান থেকেই শুরু হয় সহিংসতা।

মসজিদের তত্ত্বাবধায়ক মাজহার আলম বলেন, মাগরিবের নামাজের সময় মসজিদে পাথর ছোড়া হয়। তিনি বলেন, বিজেপির বিজয় মিছিলে প্রায় ৫০০ মানুষ ছিল। মসজিদের কাছাকাছি আসার পর তারা পাথর ছুড়তে শুরু করে। মসজিদের গেট ও মাইক ভেঙ্গে ফেলে তারা এবং ‘জয় শ্রিরাম’ শ্লোগান দেয়। এই মসজিদটি এলাকার প্রাচীনতম মসজিদগুলোর একটি বলে জানান তিনি।

তিনি আরও বলেন, “মুসলিম পরিবারগুলো এখন আতঙ্কের মধ্যে আছে। তবে প্রশাসন আশ্বাস দিয়েছে যে, তারা আমাদের সাথে আছে, এবং কোন ক্ষতি হতে দেবে না”।

পুলিশ সূত্রে জানা যায়, ওই ঘটনায় চার জন জখম হয়েছেন। আহতরা সবাই জামুয়া গ্রামের বাসিন্দা। উত্তেজনা নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে। সহিংসতা ছড়ানোর অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। তালিকায় জামিন অযোগ্য ধারাও রয়েছে। বিহারে মসজিদে ভাংচুর চালিয়েছে বিজেপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *