কাশ্মীরে ভারত ও পাকিস্তান সেনা সংঘর্ষে নিহত ১১

কাশ্মীরে ভারত ও পাকিস্তান সেনা বাহিনীর মধ্যে সংঘর্ষে তিন ভারতীয় সেনাসহ অন্তত ১১ জন নিহত হয়েছে। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছ। নিহতদের মধ্যে রাকেশ ডোভাল নামে বিএসএফের এক উপ-পরিদর্শক ও সেনাবাহিনীর দুই সদস্য রয়েছেন।

ভারতীয় কর্মকর্তা সূত্রে প্রকাশ, শুক্রবার বারামুল্লা জেলার নাম্বলা সেক্টরে পাকিস্তানি বাহিনী ছোট অস্ত্রের সাহায্যে গুলিবর্ষণের পাশপাশি মর্টার হামলা চালায়। এসময়ে দুই সেনা জওয়ান নিহত হন। হাজী পীর সেক্টরে পাকিস্তানি বাহিনীর গুলিবর্ষণে নিহত হন বিএসএফের এক কর্মকর্তা। বারামুল্লা জেলার কামালকোট সেক্টরে উরি এলাকায় দুই বেসামরিক ব্যক্তি নিহত হন।

পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদ গণি লোন ওই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘পুঞ্চ, উরি ও তংধারে গোলাগুলিতে নিরীহরা প্রাণ হারিয়েছে। এই ঘটনার নিন্দা করার জন্য কোনও শব্দই যথেষ্ট নয়। প্রশাসন আহত পরিবারগুলোকে সহায়তা প্রদান করবে বলে আশা করা হচ্ছে। ওই অঞ্চলের মানুষের প্রতি আমার সমবেদনা।’

গণমাধ্যমের একটি সূত্রে প্রকাশ, তংধারে ভারী গুলিবর্ষণের ফলে ওই এলাকার বেসামরিক মানুষজন বাঙ্কারে লুকিয়ে থাকতে বাধ্য হচ্ছেন। তংধারের মূল বাজার পর্যন্ত গুলিবর্ষণের রেঞ্জ বাড়তে পারে এমন আশঙ্কায় মানুষজনকে সেখান থেকে নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হচ্ছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কামালকোট সেক্টরের চুরান্দা, সিলিকোট, গরকোট, হাতলাঙ্গা, নাম্বলা ও রুস্তম মহল্লায় ভারী গোলাগুলিবর্ষণ শুরু করে পাক বাহিনী।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, গোলাবর্ষণের ফলে দেশটির নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর অন্তত তিনজন সদস্য এবং আরও অন্তত ৪ জন বেসামরিক নাগরিক মারা গেছেন।

অন্যদিকে, পাকিস্তানের কর্তৃপক্ষ জানিয়েছে যে ১৫ বছর বয়সী এক কিশোর-সহ চারজন বেসামরিক নাগরিক মারা গেছে এবং শিশুসহ অন্তত ২০ জন আহত হয়েছে।

ভারত ও পাকিস্তান দুই পক্ষই অন্য পক্ষের বিরুদ্ধে যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গের অভিযোগ তুলছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, শুক্রবার আবার ভারতীয় কূটনীতিককে তলব করেছে এবং ভারতীয় যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলে প্রতিবাদ জানিয়েছে। পাকিস্তানের অভিযোগ, জানুয়ারি থেকে ভারত কমপক্ষে ২১ জনকে হত্যা করেছে।

১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর থেকে কাশ্মীরকে কেন্দ্র করে পাকিস্তান ও ভারত দুইবার যুদ্ধ করেছে।

কাশ্মীরে ভারত ও পাকিস্তান সেনা সংঘর্ষে নিহত ১১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *